মালয়েশিয়ার সাউথ ক্ল্যাং পোস্ট লাজুর মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ করতে গিয়ে বাংলাদেশী প্রবাসীরা স্বাস্থ্য বিধি ভঙ্গ করছে। এর একটি ভিডিও মালয়েশিয়ার মূল গণমাধ্যম সহ সৌস্যাল মিডিয়া ভাইরল হয় গতকাল ১৪ সেপ্টেম্বর । ভিডিও টিতে দেখায় যায় পোস্ট লাজুতে কর্মরত একজন কর্মী খারাপ ভাষা ব্যবহার করে তাদের লাঠি দেখেয়ি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

পোস্ট লাজুর কতৃপক্ষ এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে আজ থেকে (১৫ সেপ্টেম্বর) পুলিশ মোতায়েন করেছে।

সাউথ ক্ল্যাং অফিস থেকে ১৪ সেপ্টেম্বর পুলিশ স্টেশন ডাকঘরের ম্যানেজার কাছে থেকে ফোন আসে পোস্ট লাজুর বাহিরে অভিবাসী কর্মীরা ভীড় করছে ফলে এসওপিএন পুরোপুরি সম্ভব হচ্ছে না। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পরবর্তীতে পুলিশ মোতায়েন করা হয়।

এদিকে করোনা মহামারী মধ্যে পাসপোর্ট নবায়ন ও ডেলিভারিতে অনলাইন সিষ্টেম চালু করে মালয়েশিয়াস্ত বাংলাদেশ দূতাবাস।

প্রবাসীদের সুবিধার কথা মাথায় রেখে এই অনলাইন সেবা চালু করা হয়। তবে অনলাইন সিষ্টেম চালু পর থেকে পাসপোর্ট নবায়ন ও ডেলিভারি ভোগান্তি বহু গুন বেড়েছে।

পাসপোর্ট নবায়ন করতে দিয়ে ৭ থেকে ৮ মাসে অনেক পাসপোর্ট হাতে না পাওয়া অনেক বৈধ প্রবাসী অবৈধ হওয়ার ঝুঁকিতে আছে।

এদিকে মালয়েশিয়া সরকার পূর্ব ঘোষণা অনুযায়ী অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার কার্যক্রম চলছে। পাসপোর্ট ডেলিভারিতে এমন জটিল অবস্থায় অনেক অবৈধ বাংলাদেশী কর্মীর বৈধতা নিয়ে রয়েছে শঙ্কায়।

মালয়েশিয়া তে অবস্থান রত প্রবাসীদের প্রবাসীদের প্রতিনিধিত্ব বেশির ভাগ কমিউনিটির নেত্রী বৃন্দ প্রবাসী মালয়েশিয়া সরকারের স্বাস্থ্য বিধি ও আইন মান্য করার আহবান করেন।